Coruna lockdown

করোনা কী ? এইটা কোন ব্যাধি হইল ?

”করোনা কী ? এইটা কোন ব্যাধি হইল ”-আজও অনেক মানুষের মুখে মুখে আমরা এই কথা গুলো শুনে থাকি। আজও আমার কাছে আজব মনে হয়। বাংলাদেশ কী দেখেনি ২০২০ এর করোনা মহামারীকে না তারা ভুলে গেছে বিগত দিনের কথা যে দিনে বাবার পাশে তার আপন ছেলে ছিল না, ছিল না তার আপন কেউ। নিরুপায় মৃত লাশ আহা কী করুণ সেই সময়। আবারও আমি প্রশ্ন করি গোটা বাঙালিকে তোমরা কী এখনো উপলব্ধি করতে পার নাই ?

যদি উপলব্ধি করতে পারতে তাহলে কেন আজও তোমরা আনাচে কানাচে ঘুরে বেড়াও অবহেলায় ? কেন স্বাস্থ্যবিধি মানতে তোমাদের পিছনে ছুটতে হয় ?

মাক্স পরা , স্বাস্থ্যবিধি মেনে চলা এটা সময়ের দাবী। খবরের চ্যানেলে আজও দেখলাম কোন I.C.U খালি নেই। করোনা রোগীর পাশাপাশি সাধারন রোগীদেরও বেহাল অবস্থা। আমি একটা কথা উপলব্ধি করলাম, দেখলাম যে আমাদের নিজের উপর যতক্ষণ বিপদ এসে পড়ে না ততক্ষণ আমরা অন্যদের কষ্টকে কষ্ট বলে মনে করি না।

আমরা একে অন্যকে উপহাস করি । করোনার নামে হাসাহাসি করি আবার কেউ মারা গেলে তার বাড়িতে ভিড় করি রোগী দেখার জন্য। আমাদের মাঝে যে কী কাজ করে তা আমরা আসলেও জানি না।

বাংলাদেশে চলতেছে লকডাউন । কিনতু বাইরের অবস্থা দেখলে হবে হবে চলছে হলিডে। সবাই ভিড় জমাচ্ছে বাড়ি যাবার জন্য। গাড়ি ভাড়া দ্বিগুণ থেকে পাঁচগুণ দিয়ে হলেও তাদের বাড়ি ফিরতে হবে। তাহলে কী মানে এই লকডাউনের ?

দিনমজুর যারা তাদের জন্য সবার দৃষ্টি থাকা উচিত। দেশে লকডাউন হলে একমাত্র তারাই সবচেয়ে বেশি ভুক্তভূগি। তারা দিন আনে,দিন খায় তাদের একদিন বাইরে বের না হলে ঘরে থাকতে হবে না খেয়ে । এমতাবস্থায় শুধুমাত্র সবাই সরকারের দিকে না তাকিয়ে সবাই যদি একে অন্যেরে দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে পারি তখন কেবলমাত্র দেশের এই লকডাউন বাস্তবায়ন করা সম্ভব। সম্ভব করোনাকে মোকাবিলা করা ।

সরকার চায় কীভাবে জনগণকে বাচাঁনো যায় এই মহামারি থেকে । আমি যদি নিজে নিজের ভালোর কথা না বুঝি তাহলে আমরাই আমাদের পরিবারের জন্য বিপদ ডেকে আনব। কেউ আসবেনা পাশে যখন শুনবে আপনি করোনা আক্রান্ত। কারো কথা শুনে হবেন না বিভ্রান্ত।

সরকারের আদেশ মানি,ঘরে থাকি সুস্থ থাকি সবাইকে করোনামুক্ত রাখি।

OR

Call Me : +88 01305 – 243163

E-mail: zakariakhan.me@gmail.com